সিডনিতে দর্পন কালচারাল এন্ড রিলিজিয়াস এসোসিয়েশনের দুর্গোৎসব পালন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : গত ৩০ অক্টোবর ২০২১ শনিবার সিডনির কোয়েকার্স হিল কমিউনিটি সেন্টারে দর্পন কালচারাল এন্ড রিলিজিয়াস এসোসিয়েশন সিডনির এর পক্ষ থেকে উদযাপিত হয় সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।
এই নবীন সংগঠনটি সারাবছর ধরে প্রথমবারের মত সার্বজনীনভাবে দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি নিয়ে আসলেও পুজার কয়েকমাস আগে সিডনিতে করোনা মহামারী পরিস্থিতির অবনতি ও সরকারিভাবে আরোপিত কঠোর লকডাউনের কারনে এই বছর পূজা স্থগিতের ঘোষণা দিতে বাধ্য হয়। পরবর্তীতে লকডাউন শিথিল হলে দেবী মূর্তি সঞ্চালনের উদ্দেশ্যে সংগঠনটি অল্প সময়ের মধ্যে খুব সীমিত পরিসরে সম্পন্ন করে এ বছরের পুজা উদযাপন।

সীমিত পরিসরে হলেও গত ৩০ অক্টোবর দর্পন পরিবারের সদস্যরা কিছু সময়ের জন্য মেতে উঠেছিল বহু প্রতিক্ষীত ঢাকের শব্দে, দুর্গা দেবীর আরাধনার মন্ত্রে। শনিবার সকালে পুষ্পাঞ্জলির মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপী পূজার কার্যক্রম।
শিশুদের জন্য ছবি আঁকার ও খেলাধুলার ব্যবস্থা ছিল। দিনব্যপী নানা বয়সী শিশু কিশোরদের ঢাকের তালে নাচতে ও ঢাক বাজানোর আনন্দে মেতে উঠতে দেখা গেছে।  প্রবাসে বেড়ে ওঠা সনাতন ধর্মাবলম্বী শিশুদের মধ্যে ধর্মীয় চেতনা ও  পূজার মাহাত্ম্য পৌঁছে দেয়া দর্পন পরিবারের অনেকগুলো উদ্দেশ্যের মধ্যে অন্যতম। তারই প্রতিফলন দেখা গেছে নানা বয়সী শিশু ও কিশোর কিশোরীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্যে।
সন্ধ্যা আরতি ও ঢাকের বাজনার পর দর্পন পরিবারের সদস্যরা উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। বক্তব্যে সম্প্রতি বাংলাদেশে দুর্গাপূজা চলাকালীন সময়ে দেশব্যপী বিভিন্ন পূজামণ্ডপে সাম্প্রদায়িক হামলা ও সনাতন ধর্মাবলম্বীদের উপর ঘৃণ্য আক্রমন ও প্রাণনাশের ঘটনার প্রতিবাদস্বরূপ এক মিনিট নীরবতা পালন করা হয়।

আয়োজকরা সংখ্যালঘুদের ওপর ঘটে যাওয়া এই বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানান এবং দর্পন পরিবারের পক্ষ থেকে বাংলাদেশে অবস্থানরত সকল সনাতন ধর্মাবলম্বীদের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।
আয়োজকদের বক্তব্যের পরেই “আনন্দ লোকে মঙ্গল আলোকে” গানটির মধ্যে দিয়ে শুরু হয় ছোটদের সাংস্কৃতিক পরিবেশনা। দর্পন পরিবারের কনিষ্ঠ সদস্যরা কিছুক্ষনের জন্য উপস্থিত সবাইকে মুগধ করে রাখে তাদের গান, নাচ আর আবৃত্তি পরিবেশনা দিয়ে। রাতের প্রসাদ বিতরণের আগে সিঁদুর খেলার মধ্যে দিয়ে শেষ হয় দিনব্যপী পুজা আয়োজনের।
স্বল্প পরিসরে এই আয়োজন উপস্থিত সকলে উপভোগ করলেও করোনা সীমাবদ্ধতার কারনে আরো বড় পরিসরে সার্বজনীনভাবে পুজা উদযাপন না করতে পারার জন্য আয়োজকরা আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেছেন। তারা মনে করেন সিডনী বসবাসকারী সকল সনাতন ধর্মাবলম্বীদের উপস্থিতি ছাড়া এই আয়োজন পরিপূর্ণ হতে পারে না। আগামী বছর আরো বড় পরিসরে সাড়ম্বরে সার্বজনীনভাবে শারদীয় দুর্গা পূজা আয়োজনের প্রত্যয় নিয়ে শেষ হয় দর্পন পরিবারের এ বছরের পুজা উদযাপন অনুষ্ঠান।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments