সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটে বিজয় দিবস উদযাপন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: বাংলাদেশ হাইকমিশনের সিডনি কনস্যুলেট অফিসে গত ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপিত হয়।
অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ গাওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলে দাঁড়িয়ে সমবেত কন্ঠে গেয়ে উঠেন জাতীয় সঙ্গীত।

কনস্যুলেট জেনারেল খন্দকার মাসুদুল আলম বাংলাদশের রাস্ট্রপতির বিজয় দিবসের বাণী পাঠ করেন। এরপর কনস্যুলেট কাউন্সিলর জনাব কামরুজ্জামান মাননীয় প্রধানমন্ত্রী ও পররাস্ট্রমন্ত্রীর পাঠানো বিজয় দিবসের বাণী পাঠ করেন।

শিশু কিশোরদের পরিবেশনা

মঞ্চে আহবান করা হয় অস্ট্রেলিয়া প্রবাসী চার বীর মুক্তিযোদ্ধা জনাব হাবিবুর রহমান, জনাব হেলাল উদ্দিন আহমেদ, জনাব এনায়েতুর রহিম বেলাল এবং জনাব আব্দুর রশিদকে। বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে তাঁদের সম্মান দেয়া হয়।

অস্ট্রেলিয়া প্রবাসী চার মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, হেলাল উদ্দিন, এনায়েতুর রহিম বেলাল ও আব্দুর রশিদকে সম্মাননা

কনস্যুলেট জেনারেল এসময় বলেন, আপনাদের মতো অসংখ্য অকুতোভয় মুক্তিযোদ্ধাদের অবদানেই আমরা পেয়েছি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। তিনি আরও বলেন, আজ পরাজিত পাকিস্তান বাংলাদেশ থেকে উন্নয়নের সবক’টি সূচকে নীচে রয়েছে। এখন তারা বাংলাদেশের মতো ক্রমশ উন্নয়নশীল দেশ হওয়ার স্বপ্ন দেখে।

সরোদে সুর তোলেন প্রখ্যাত সরোদ বাদক তানিম হায়াত খান রাজিত

অনুষ্ঠানের শেষে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বড়দের পাশাপাশি শিশুরাও এতে অংশগ্রহণ করে। প্রখ্যাত সরোদ শিল্পী ও সুরকার তানিম হায়াত খান রাজিত মনোমুগ্ধকর সরোদ বাজিয়ে শোনান। সেসময় তিনি দর্শকদের তাঁর পুর্বপুরুষ সঙ্গীতজ্ঞ আলাউদ্দিন খান, আয়াত আলী খান সহ সদ্য প্রয়াত বাবা মোবারক হোসেন খানের কথা উল্লেখ করেন। তিনি তাঁর বাবার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।