সিডনিতে মোড়ক উম্মোচন হলো ‘সোভিয়েত রাশিয়া ভাঙল কেন’ গ্রন্থের

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনিতে মোড়ক উন্মোচিত হলো ড. বদরুল আলম খানের ‘সোভিয়েত রাশিয়া ভাঙল কেন’ বইয়ের। গত ১৩ নভেম্বর শনিবার সিডনির স্ট্যানহোপ গার্ডেনসের পারফেকশন অ্যাভিনিউর বিপরীত পার্কে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। সিডনি প্রবাসী সুধীজনেরা উপস্থিত হয়ে বইটি নিয়ে বিশদ আলোচনা করেন।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লেখক অধ্যাপক বদরুল আলম খান।

রুশ বিপ্লবের এক বিস্তর ইতিহাস নিয়ে গ্রন্থটি রচিত। ড: বদরুল আলম খানের বইয়ের ওপর আলোচনা করেন ড: গৌতম গঙোপাধ্যায়, ড: সুধীর লোধ, ড: মমতা চৌধুরী, রিয়াজ হক, লেখক রাজী আজমী, ড: সূর্য মজুমদার, আফসার আহমেদ, নওরোজ খালিদ, ফয়সাল খালেদ, জুলফিকার আহমেদ, ফাওজিয়া সুলতানা নাজলী।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে সমবেত সকলেই বইটিতে লেখকের সাবলিল ভাষা, বিষয় বস্তুর স্বচ্ছতা এবং তীক্ষ্ণ বিশ্লেষণ ক্ষমতার কথা উল্লেখ করেন। লেখকের বাড়ীর পেছন বাগানে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বইয়ের লেখক তার আলোচনায় প্রথমে কেন বলশেভিক বিপ্লব রাশিয়াতে হলো, ইউরোপের উন্নত পুঁজিবাদ দেশে হলো না সেই বিষয়ে নানা তথ্য বিশ্লেষণ করেন এবং চারটি কারণ তুলে ধরেন। সোভিয়েত রাশিয়া কেন ভাংলো তার চারটি কারণের মধ্যে রুশ অতীতের সাথে বিচ্ছেদ, সাম্রাজ্যের বিস্তার , অর্থনীতির স্থবিরতা এবং উনবিংশ শতাব্দীর রুশ সাহিত্যে তুলে ধরা বিপ্লবের দুর্বলতার দিকগুলোর ওপর আলোকপাত করেন। অনুষ্ঠান শেষ হয় মধ্যাহ্ন ভোজ এবং প্রখ্যাত রবীন্দ্র সংগিত শিল্পী চন্দনা গজ্ঞোপাধ্যায়ের মনোমুগ্ধকর গানের মধ্য দিয়ে। অনুষ্ঠানের সার্বিক পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন আশীষ ভট্টাচার্য।

বইটিতে রুশদের ইতিহাস, সাহিত্য আর রাজা-বাদশাহদের গল্পের চেয়েও বেশি যা থাকছে তা হলো, মধ্য এশীয় সাম্রাজ্য আর সুগভীর সেই প্রান্তরে চেঙ্গিস খানের অশ্বারোহীর ক্ষুরের মাতলামি, তিন বালটিক কন্যার জীবনালেখ্য মিলিয়ে এক ব্যপ্ত সময়ের প্রতিফলন। আরও রয়েছে রহস্যসমৃদ্ধ, দুর্জ্ঞেয় যে সোভিয়েত রাশিয়া, তার ভাঙনের কথকতা, নাটকীয়তায় ভরা উত্থান আর পতনের সিম্ফনি।

উল্লেখ্য, বইটির রচয়িতা অধ্যাপক বদরুল আলম খান অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি লেখক। বর্তমানে তিনি ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন অধ্যাপক হিসেবে কর্মরত। বইটি প্রকাশ করেছে বাংলাদেশের প্রথমা প্রকাশন। সিডনিতে প্রশান্তিকা বইঘরে বইটি পাওয়া যাবে।

বিজ্ঞাপন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments