সিডনিতে শঙ্খনাদের শারদীয় দুর্গোৎসব ১৪২৮ উদযাপন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : প্রতিবছরের ন্যায় এবারও সিডনির শঙ্খনাদ কমিউনিটি তাঁদের দুর্গোৎসব উদযাপন করেছে। অতিমারীর কড়াকড়ির কারণে পাঁচ দিন ব্যাপী দুর্গোৎসবকে সংক্ষেপ করে দুই দিনে উদযাপন করা হয়। সিডনির ইঙ্গেলবার্ণ সাবার্বের গ্রেগ পারসিভাল হলে আয়োজন করা হয়েছিলো এবারের উৎসব। আর অতিমারীর নিয়মতান্ত্রিকতার জন্য একবারে দর্শনার্থীদের সংখ্যাও সীমিত রাখা হয়েছিলো। উপরন্তু দেবী দর্শণ করতে গেলে অভ্যর্থনাতে কোভিডের টিকার ছাড়পত্র দেখানো বাধ্যতামূলক করা হয়েছিলো।
গত ১৪ এবং ১৫ই অক্টোবর ২০২১ রোজ বৃহস্পতিবার এবং শুক্রবার ছিলো উৎসবের আয়োজন। সকাল থেকে শুরু হয়ে রাত্রি সাড়ে নয় ঘটিকা পর্যন্ত ছিলো এই আয়োজন। দুদিনই অনেক পুণ্যার্থী ভীড় করেন পূজা মণ্ডপে। অতিমারীর কড়াকড়ি কিছুটা শিথিল হওয়ার পর এটাই ছিলো বাংলা ভাষাভাষী কমিউনিটির প্রথম উৎসব তাই মণ্ডপের সামনে সারাদিনই পুণ্যার্থীদের ছিলো চোখে পড়ার মতো ভিড়।

আয়োজকেরা বলেন, আমরা আশা করেছিলাম হয়তোবা শ’পাঁচেক লোকের আগমণ হবে কিন্তু দর্শনার্থী এসেছিলেন দেড় হাজারেরও উপরে।
সিডনিতে বাংলাদেশের পঞ্জিকা অনুযায়ী প্রতি বছর বিভিন্ন সংগঠন পালন করে আসছে এই শারদীয়া দুর্গোৎসব। কিন্তু অতিমারীর কারণে অনেকেই এবার শেষ মুহূর্তে আয়োজন করা থেকে সরে এসেছিলেন। তার চেয়ে সবাই ঘরোয়াভাবে এই উৎসব পালনের ব্যাপারে মনযোগী ছিলেন। উৎসবে শামিল হয়েছিলেন স্থানীয় বাংলা ভাষাভাষী সকল মানুষের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ। পূজার দুইদিন ইঙ্গেলবার্ণের গ্রেগ পারসিভাল হল যেন নেচে উঠেছিলো ঢাক আর কাঁসার শব্দে।
“আসছে বছর আবার হবে” এই মর্মবাণীর মাধ্যমে শেষ হয় এবারের উৎসব।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Satya Ranjan Debnath
Satya Ranjan Debnath
1 month ago

Observations, findings and reporting in breif covering all important information is beautiful and appreciable