সিডনিতে সখের থিয়েটারের অভিনয় কর্মশালা সম্পন্ন

  •  
  •  
  •  
  •  

‘বাঙলা নাটকের শাশ্বত সুর ছড়িয়ে দাও বহুদুর’শ্লোগান নিয়ে সিডনির নাট্য সংগঠন ‘সখের থিয়েটার’তাদের দ্বিতীয়মঞ্চ নাটকের জন্য একটি অভিনয় কর্মশালা’র আয়োজন করেছিল ।গত ২৭ অক্টোবর (রবিবার) বেলমোর কমিউনিটি হলে দুপুরবারোটায় শুরু হয়ে বিকাল সাড়েপাঁচটা পির্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয় ।

সখের থিয়েটার’রকর্মশালার’ বিষয় বস্তু ছিল ,একজন অভিনেতার অভিনয় প্রস্তুতি, অভিনেতা কিভাবে তার নিজেকে প্রস্তুতকরবে ?

নাট্য ব্যাক্তিত্ব শাহিন শাহনেওয়াজ প্রথমে অভিনয় কি এবং একজন অভিনেতার প্রস্তুতি সম্পর্কে সূচনা বক্তব্য দেন এবং অভিনয়প্রস্তুতি নিয়েআলোচনা করেন ।
এরপর কর্মশালার মূল পর্ব শুরু হলে, নাট্য ব্যাক্তিত্ব শাহিন আক্তার স্বর্ণা প্রথম পর্বে ,অভিনয়ের ইতিহাস এবং এবং অভিনেতারঅভিনয় প্রস্তুতির বিভিন্ন পদ্ধতির প্রাথমিক ধারণা দেন ।

কর্মশালার দ্বিতীয় পর্বে , স্তানিশ্লাভস্কির সাইকোটেকনিক অবলম্বন করে এর মাধ্যমে কিভাবে অভিনেতা অভিনয়ের প্রস্তুতি গ্রহণকরবেন সে বিষয়ে এর ব্যবহারিক পদ্ধতিগুলো উপস্থাপন করেন।
কর্মশালা শেষে প্রশিক্ষক ও নাট্য ব্যক্তিত্ব শাহিনআক্তার স্বর্ণা ও নাট্যজন শাহিন শাহনেওয়াজ অংশগ্রহণকারী সবাইকেধন্যবাদ জানান ।
অংশগ্রণকারীরা কর্মশালা শেষে একটি সফল কর্মশালার জন্য সখের থিয়েটারের সবাইকে ধন্যবাদ জানান ।

উল্লেখ্য, সিডনি ও ক্যানবেরায় কঞ্জুস নাটকের সফল মঞ্চায়নের পর ,আগামী প্রযোজনার জন্যনতুন নাট্যকর্মী খুঁজতে এইঅভিনয়  কর্মশালার আয়োজন করা হয়েছিল ।কর্মশালার সর্বাত্মক ব্যবস্হাপনায় ছিলেন  আফসানা রুচি এবং বুলবুলআহমেদ সাজু ।
সংবাদ বিজ্ঞপ্তি।