সিডনিতে সর্বজন শ্রদ্ধেয় নজরুল ইসলামের ইন্তেকাল

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: প্রশান্ত পাড়ের অগ্রজ বাঙালি সিডনিবাসী সর্বজন শ্রদ্ধেয় নজরুল ইসলাম আজ মারা গেছেন ( ইন্না লিল্লাহি….রাজেউন)। আজ ভোরে তিনি আকষ্মিক অসুস্থ বা হার্ট এটাকে আক্রান্ত হয়ে পড়লে তাকে নিপিয়েন হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরবর্তীতে বিকেলের দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৮২ বছর। তিনি স্ত্রী এবং ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন, গুণগ্রাহী এবং বন্ধু বান্ধব রেখে গেছেন।

সিডনিতে ক্যাপ্টেন কুক খ্যাত অগ্রজ বাঙালি নজরুল ইসলাম ছিলেন প্রগতিশীল একজন মানুষ। ছবিতে বাম থেকে চতুর্থ অবস্থানে দাঁড়ানো নজরুল ইসলাম। ছবি কৃতজ্ঞতা: আল নোমান শামীম।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সিডনিতে ছিলেন। এখান থেকেই যুদ্ধে বাংলাদেশকে সহায়তা এবং পরবর্তীতে বাংলাদেশকে স্বীকৃতি দিতে নজরুল ইসলামের অবদান বাঙালিদের মধ্যে সবচেয়ে বেশি। তিনি বাংলাদেশ এসোশিয়েসন অব অস্ট্রেলিয়ার প্রথম সম্মানিত সভাপতি ছিলেন। সিডনি থেকেই তিনি গ্রামীন ব্যাংকের সহায়তা প্রোগ্রামের চীফ হিসেবে দায়িত্ব পালন করেন ও দারিদ্র বিমোচনে ভূমিকা রাখেন।

তিনি ১৯৩৯ সালে পাবনায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন প্রগতিশীল রাজনৈতিক এবং বঙ্গবন্ধুপ্রেমিক মানুষ। সিডনির বহু অনুষ্ঠানে তিনি সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত হতেন এবং বক্তব্য রাখতেন। যে কোন অনুষ্ঠান বা কর্মসূচিতে তিনি ঠিক সময়ে উপস্থিত হতেন। বাঙালি কমিউনিটিতে তিনি ক্যাপ্টেন কুক বা অগ্রগামী হিসেবে পরিচিত ছিলেন। তাঁর মতো বন্ধু বাৎসল্য মানুষ বিরল। তাঁর মৃত্যুতে আমরা এক অভিভাবক হারালাম। তাঁর মৃত্যুতে বাঙালি কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর নামাজে জানাজা এবং দাফনের স্থান সম্পর্কে পরে জানানো হবে।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments