সিডনিবাসী সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা পাচ্ছেন রাসমোহন ভৌমিক স্মৃতি সম্মাননা

  •  
  •  
  •  
  •  

 159 views

প্রশান্তিকা রিপোর্ট: সিডনিবাসী নাট্যকর্মী, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক গোলাম মোস্তফা এবছর বাংলাদেশের সম্মানজনক রাসমোহন ভৌমিক স্মৃতি সম্মাননা পাচ্ছেন। তাঁর সাথে দেশের আরও পাঁচ সংস্কৃতিজনকে এ সম্মাননা দেয়া হচ্ছে। সংগীত-সরণি সংস্কৃতি চর্চাকেন্দ্রের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ২৫ অক্টোবর শুক্রবার বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে গুণিজনদের হাতে এ পদক তুলে দেবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সংস্কৃতিজন গোলাম মোস্তফা

গোলাম মোস্তফা এখন বাংলাদেশে অবস্থান করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিল্ম ও মিডিয়া বিভাগে শিক্ষকতা ছাড়াও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ও বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউটে পড়াচ্ছেন। রাসমোহন ভৌমিক সম্মাননা পাওয়ার খবরে প্রতিক্রিয়া জানাতে তিনি প্রশান্তিকাকে বলেন, “ভালো লাগছে। বাংলাদেশের বাইরে আমাদের বাংলাদেশীদের সাংস্কৃতিক কর্মকান্ডের স্বীকৃতি হিসেবেই আমি এটি গ্রহণ করব। একসময় কঠিন ছিল এসব কাজ সফল ভাব করা। সেই সময়টায় যে ক’জন জড়িত ছিলাম তাদের কঠোর এবং কঠিন প্রচেষ্টায় আজকের অষ্ট্রেলিয়ায় বাঙালী সাংস্কৃতিক কর্মকান্ডের ভিত রচনা হয়েছে আর তাতে জড়িত থাকতে পেরিছি বলে গর্ব হয়।” তিনি ১৯৮৯ সাল থেকে প্রবাসে বাংলাদেশের সংস্কৃতির যোগসূত্র স্থাপনের সাথে জড়িত আছেন। তিনি বলেন, “এ পুরস্কার আমি পরিবারকে উৎসর্গ করছি।”

পদকপ্রাপ্ত গুণিজনেরা হলেন-ঝুনা চৌধুরী (থিয়েটার), মীর বরকত (আবৃত্তি), আশরাফুল আলম পপলু (চারুকলা), মুনমুন আহমেদ (নৃত্য), কমল খালিদ (সংগীত) ও গোলাম মোস্তফা (প্রবাসী সংস্কৃতিজন ও চলচ্চিত্র নির্মাতা)।

ঢাকার আরটিভি অনলাইন জানায়, সংগীত-সরণি সংস্কৃতি চর্চাকেন্দ্রের সাধারণ সম্পাদক শ্রাবন্তী পাল তন্বী বলেন, “সংগীত-সরণির প্রতিষ্ঠাতা রাসমোহন ভৌমিক আমাদের ছেড়ে অকালে চলে গেছেন তার অনেক অসমাপ্ত কাজ রেখে। আমাদের সংগঠনের দশ বছর পূর্তি উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা তাঁর নামে এ সম্মাননা স্মারক চালু করতে যাচ্ছি। যাঁরা আমাদের এ সম্মান পাচ্ছেন তারাও দেশের স্বনামখ্যাত গুণিজন। আমরা প্রতি বছর এমন আয়োজনের প্রত্যাশা রাখি।”
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগীত-সরণির প্রধান উপদেষ্টা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংখ্যাতিরিক্ত অধ্যাপক নিরঞ্জন অধিকারী।

উল্লেখ্য, গোলাম মোস্তফা সিডনিতে জন মার্টিন রচিত ও নির্দেশিত আলাপন থিয়েটারের ‘লীভ মি এলোন’ মঞ্চ নাটকে নিয়মিত অভিনয় করছেন। ঢাকা পদাতিকের ‘কথা৭১’ নাটকের মূল ভাবনা ও প্রযোজনা উপদেষ্টা হিসেবেও কাজ করছেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments