সিডনির নাট্যোৎসবে প্রশংসিত সখের থিয়েটারের স্বপ্ন বিলাস

  
    
প্রশান্তিকা ডেস্ক : শাহীন শাহনেওয়াজ ঢাকা থিয়েটারের গুণী অভিনেতা। দীর্ঘদিন অস্ট্রেলিয়ায় বসবাস করে তিনি গড়ে তুলেছেন ‘সখের থিয়েটার’ নামে একটি নাট্যসংগঠন। এবছর সেই সখের থিয়েটারকে আমন্ত্রণ জানিয়েছে বেঙ্গলী এসোসিয়েশন অফ নিউ সাউথ ওয়েলস ( BANSW ). সিডনিতে পশ্চিমবঙ্গের প্রবাসী বাঙালিদের এই সংগঠন প্রথমবারের মতো তাদের নাট্য উৎসবে বাংলাদেশের একটি সংগঠনকে আমন্ত্রণ জানালো। উৎসবে সখের থিয়েটার তাদের নতুন প্রযোজনা হুমায়ূন আহমেদের ‘স্বপ্ন বিলাস’ নাটকটি মঞ্চস্থ করে।
স্বপ্ন বিলাস নাটকের একটি দৃশ্য
সিডনির ক্যাসলহিল পাইওনিয়ার থিয়েটারে গত ১৩ আগস্টে স্বপ্ন বিলাস মঞ্চস্থ হয়। প্রখ্যাত ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের স্বপ্ন বিলাস কাহিনী অবলম্বনে নাটকটির স্ক্রিপ্ট, নির্দেশনা ও অভিনয়ে ছিলেন শাহীন শাহনেওয়াজ। নাটকটির প্রধান দুটি চরিত্রে তিনি ছাড়াও ছিলেন আফসানা রুচি।
স্বপ্ন বিলাসের বিশেষ ভূমিকায় শাহীন শাহনেওয়াজ।
নাট্য উৎসবে মোট সাতটি নাটক মঞ্চস্থ হয়। শাহীন শাহনেওয়াজের স্বপ্ন বিলাস দর্শকদের বিপুল সাড়া পেয়েছে। উচ্ছ্বসিত শাহীন শাহনেওয়াজ প্রশান্তিকাকে বলেন, “ নাটকটি দর্শকের ভালোলাগায় আমরা অনুপ্রাণিত হয়েছি। প্রবাসে বাংলা সংস্কৃতি ছড়িয়ে দিতে সখের থিয়েটার নিরলস কাজ করে যাচ্ছে। স্বপ্ন বিলাসের মাধ্যমে আমাদের কিংবদন্তী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং নতুন প্রজন্মের মধ্যে তাঁর বার্তা পৌঁছে দেবার চেষ্টা করেছি।”
তিনি আরও বলেন, “ এই নাটকটি সার্থক করতে যারা অক্লান্ত পরিশ্রম করেছে তার মধ্যে আফসানা অন্যতম। অসুস্থ থাকার পরেও তিনি মঞ্চে উঠে সাবলীল অভিনয় করেছেন। নিশ্চয়ই
সাজু, ঋভু, তাহমিদ, সৃজন, অর্চি, শিরিন, বাবুভাই, নাজ সবার সহযোগিতায় সখের থিয়েটার সামনের দিকে এগিয়ে যাবে।”
অভিনয়ে আফসানা রুচি ও শাহীন শাহনেওয়াজ
বাংলাদেশে থাকাকালীন সময়ে ঢাকা থিয়েটারের সাথে একাধিকবার কলকাতায় নান্দীকারের আমন্ত্রণে নাটক করার অভিজ্ঞতা হয়েছিল শাহীন শাহনেওয়াজের। স্মৃতি হাতড়ে তিনি বলেন, “ আমার নাট্য জীবনের সঞ্চয়-
শম্ভু মিত্ৰ, রুদ্রপ্রসাদ সেন গুপ্ত, স্বাতীলেখা সেন গুপ্ত , নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ভাই সহ ঢাকা থিয়েটারের সবাই একসঙ্গে রবীন্দ্রসদন মঞ্চে দাঁড়িয়ে থাকার স্বপ্নময় স্মৃতিগুলো।”
উল্লেখ্য, শাহীন শাহনেওয়াজ এর আগে অস্ট্রেলিয়ায় সখের থিয়েটারের মাধ্যমে বাংলাদেশের জনপ্রিয় লোকনাট্য দলের প্রযোজনা মলিয়েরের কমেডি ‘কঞ্জুস’ এর বেশ কয়েকটি মঞ্চায়ন করেছেন।
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments