সুরে সুরে করোনা জয়ে ‘স্বপ্নের ডাক’

  •  
  •  
  •  
  •  

 138 views

প্রশান্তিকা ডেস্ক: এক অদৃশ্য মহামারীর কাছে স্তব্ধ আজ গোটা পৃথিবী, স্তব্ধ গোটা বাংলাদেশ। কোভিড-১৯ মহামারীর ফলে একদিকে বাংলাদেশের মানুষ যেমন চরম স্বাস্থ্যঝুঁকিতে দিন কাটাচ্ছে, তেমনি অর্থনৈতিক ভাবেও চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে সময় পার করছে। করোনার ভয়াল থাবায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছেন দিন এনে দিন খাওয়া প্রায় লক্ষ-কোটি মানুষ। সরকার ও বিভিন্ন সংস্থার পাশাপাশি অনেকেই ব্যক্তিগত ও সম্মিলিত উদ্যোগে এসব মানুষের পাশে দাঁড়িয়েছেন।

বিপন্ন সেইসব মানুষের ডাকে সাড়া দিতে Asiatic EXP এবং অস্ট্রেলিয়ান অলাভজনক প্রতিষ্ঠান Listen for -এর উদ্যোগ ও UNDP -এর সহযোগিতায় বিশ্বব্যাপী আয়োজন অনলাইন ফান্ড রেইজিং কনসার্ট ‘স্বপ্নের ডাক’। বিশ্বব্যাপী আয়োজিত এই অনলাইন ফান্ড রেইজিং কনসার্ট স্বপ্নের ডাকে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসকারী বাংলাদেশী শিল্পীরা, এগিয়ে এসেছেন আমাদের প্রিয় মানুষেরা।

‘স্বপ্নের ডাক’ অনলাইন ফান্ড রেইজিং কনসার্টের উদ্যোক্তা Asiatic Exp বাংলাদেশের বিপণন ভাবনার পথিকৃৎ Asiatic 360 কোম্পানীর অন্তর্গত দেশের অন্যতম প্রধান বিপণন সংস্থা, যার যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে। বাংলাদেশে ইভেন্ট ম্যানেজমেন্ট ও বিপণন ভাবনাকে একটি  জনপ্রিয় পেশাদারী অবস্থানে প্রতিষ্ঠিত করবার ক্ষেত্রে Asiatic Exp এর ভূমিকা অগ্রগণ্য। সরকারী বিভিন্ন কার্যক্রম সহ বহুজাতিক কোম্পানি এবং দেশিয় বিভিন্ন ব্র্যান্ডের পরিকল্পনা, ডিজাইন, প্রচারণা, বিপণন, ইভেন্ট আয়োজন, সেইসাথে বিষয়ভিত্তিক সামাজিক সচেতনতামূলক কার্যক্রম সহ বিভিন্ন মানবিক উদ্যোগ সফলতার সাথে আয়োজন করে আসছে Asiatic Exp।

‘স্বপ্নের ডাক’ অনলাইন ফান্ড রেইজিং কনসার্টের অপর উদ্যোক্তা Listen For- ২০১৫ সালে প্রতিষ্ঠিত অস্ট্রেলিয়া ভিত্তিক একটি অলাভজনক সামাজিক সংস্থা। বহুজাতিক সংস্কৃতির লালন ও প্রসার, সামাজিক ও সম্প্রদায়গত সম্প্রীতি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে এই সংস্থা। Save the Children -এর সাথে যুক্ত হয়ে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী শিশু-কিশোরদের সহায়তায় কাজ করছে Listen For।

বাংলাদেশে করোনা মহামারীর একদম শুরু থেকেই ইউএনডিপি, বাংলাদেশ সরকারের সাথে কাজ করে আসছে । কোভিড ভাইরাস প্রতিরোধে, সচেতনতা বৃদ্ধির পাশাপাশি, ইউএনডিপি তাদের বিভিন্ন চলমান প্রকল্পের মাধ্যমে, দুঃস্থ ও অসহায় মানুষদের অর্থনৈতিক ক্ষতি মেটানোর জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে । আর তারই একটি অংশ হিসেবে, Asiatic Exp এবং Listen For এর যৌথ উদ্যোগে ‘স্বপ্নের ডাক’ অনলাইন ফান্ড রেইজিং কনসার্টে, ইউএনডিপি পার্টনার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে স্বপ্নের ডাক অনলাইন ফান্ড রেইজিং কনসার্টে যুক্ত হবেন সংগীতশিল্পী, অভিনেতা-অভিনেত্রী, আবৃত্তিকার সহ আরও অনেকে।
এছাড়াও এই উদ্যোগটির সঙ্গে যুক্ত হয়েছে অস্ট্রেলিয়া, ইউরোপ, নর্থ আমেরিকার বিভিন্ন বাংলাদেশী সংগঠন। এর মধ্যে উল্লেখযোগ্য অস্ট্রেলিয়ার পথ প্রডাকশন, অস্ট্রেলিয়া বাংলাদেশ কালচারাল এক্সচেঞ্জ, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্রিসবেন, সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশী কমূনিটি এসোসিয়েশন, বাংলাদেশী এসোসিয়েশন অব গোল্ডকোস্ট, আমরা বাংলাদেশী, দেশী ইভেন্টস, গ্রিনফিল্ড এন্টারটেইনমেন্ট, ক্রেজি বাজার, গান-বাক্স, গল্প কথা, রেডিও বাংলা এডিলেইড। ইউরোপ ও আমেরিকা থেকে সহযোগিতা করছেন ডি জে সেন্ডীম্যান, গুরু ইভেন্টস এবং প্রবাস কথা। সহযোগিতায় আরও হাত বাড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়া থেকে পরিচালিত বিভিন্ন জনপ্রিয় বাংলাদেশী ফেসবুক গ্রুপ – সিডনি প্রবাসী বাংলাদেশী, বাংলাদেশী অস্ট্রেলিয়ান, বাংলাদেশী ক্লাব ইন সিডনি সহ অনেকেই। লিসেন ফর ইনক, ‘স্বপ্নের ডাক’ উদ্যোগটির অস্ট্রেলিয়া অংশের প্রচার ও প্রসারে বিশেষ সহযোগিতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে T M Alliance Motors এর স্বত্বাধিকারী জনাব এল্যান অপু এবং বরাবরের মত আমাদের পাশে থাকা বিশিষ্ট সমাজসেবী জনাব শাহে জামান টিটুর প্রতি।

দেশি সংগীতশিল্পী হিসেবে থাকবেন:
শাফিন আহমেদ, কুমার বিশ্বজিত, বাপ্পা মজুমদার, পার্থ বড়ুয়া, সামিনা চৌধুরী, মাক্সুদ ও ঢাকা, তাহসান খান, মিলা, আঁখি আলমগীর, দিনাত জাহান মুন্নি, হাসান আবেদুর জুয়েল, এলিটা করিম, শাকিব (ক্রিপ্টিক ফেইট), জন, শুভ, যোহাদ, কনা, হৃদয় খান, তন্ময়, শুন্য, ইমরান, পিন্টু ঘোষ, পারভেজ, রিয়াদ হাসান, ফারশিদ, জয় শাহরিয়ার, নন্দিতা, রাজু।

দেশের বাইরে থেকে যোগদান করবেন:
শ্রীকান্ত আচার্য (ইন্ডিয়া), নাচিকেতা (ইন্ডিয়া), লোপামুদ্রা (ইন্ডিয়া), অর্ক মুখারজি (ইন্ডিয়া), চন্দন (কানাডা-উইনিং), আনিলা চৌধুরী (যুক্তরাষ্ট্র), সিমিন (অস্ট্রেলিয়া), মালা (অস্ট্রেলিয়া), সিথি সাহা (নিউজিল্যান্ড), জোহান আলামগীর (যুক্তরাষ্ট্র), প্রিতম আহমেদ (যুক্তরাজ্য)।

আবৃত্তিকার হিসেবে থাকছেন:
আসাদুজ্জামান নূর (এমপি), হাসান আরিফ, প্রজ্ঞা লাবনি এবং শারমীন লাকি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন: ইরেশ জাকের, মুনমুন (কানাডা) এবং আম্ব্রিন (কানাডা)

অনুষ্ঠানে সরাসরি আলাপচারীতায় যোগ দেবেন: সারা যাকের, আসাদুজ্জামান নূর, জুয়েল আইচ, নুসরাত ফারিয়া, মিথিলা, বিদ্যা সিনহা মিম, অপূর্ব, ইমন, সজল, নাবিলা, ফজলুর রাহমান বাবু, আফসানা মিমি, বন্যা মির্জা সহ আরও অনেকে।

বাংলাদেশ ও প্রবাসে বসবাসরত বাংলাদেশীদের এই ফান্ড রেইজিং অনলাইন কনসার্টে যুক্ত হবার সুবিধার্থে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা ও বাংলাদেশ – এই  ৪টি টাইম জোনে ধারাবাহিক ৪টি পৃথক পর্বে এই অনলাইন কনসার্ট আয়োজিত হবে। যার প্রথম প্রদর্শিত হবে আগামী ২০ জুন ২০২০ বাংলাদেশ সময় রাত ৮ টায়। পরের কনসার্টটি একই দিনে ব্রিটিশ সামার স্ট্যান্ডার্ড টাইম জোনে রাত ৮টায় দেখতে পাওয়া যাবে (বাংলাদেশ সময় ২১শে জুন, ভোর ১টা)। ২০শে জুন নর্থ অ্যামেরিকা সময় রাত আটটায় দেখা যাবে তৃতীয় কনসার্টটি যা বাংলাদেশ সময় ভোর ৬টা। এই ক্যাম্পেইনের সর্বশেষ কনসার্টটি প্রদর্শিত হবে পরদিন ২১শে জুন অস্ট্রেলিয়ান স্ট্যান্ডার্ড টাইম জোনে সন্ধ্যা ৭টায়। www.swapner-daak.org  এই সাইটে গিয়ে (ও ফেসবুকে ) দর্শকরা সরাসরি এই অনলাইন কনসার্ট দেখতে পাবেন এবং এই মহামারীতে ক্ষতিগ্রস্ত অসহায়, দুঃস্থ মানুষের জন্য আপনার সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন । আপনার দেয়া অর্থ  ইউএনডিপির মাধ্যমে সরাসরি চলে যাবে, কোভিড-১৯ এর ফলে অর্থনৈতিক ভাবে চরম ক্ষতির সম্মুখীন, গরিব জনগণের দোরগোড়ায়, যেন তারা খুব শীঘ্রই আবার ঘুরে দাঁড়াতে পারেন। পেমেন্ট সংক্রান্ত নিয়মাবলী জানার জন্য ক্লিক করুন: www.swapner-daak.org

সকলের সহায়তায় এই মানবিক উদ্যোগকে সফল করে অসহায় মানুষের পাশে থেকে আমরা সবার মুখে জীবনের অনিন্দ্য হাসি ফিরিয়ে আনবো আবারো এই আমাদের উদ্দেশ্য।

বিস্তারিত জানতে ভিজিট করুন:
www.swapner-daak.org
https://www.facebook.com/asiatic.exp
https://www.facebook.com/listenfororg
https://www.facebook.com/

সংবাদ বিজ্ঞপ্তি।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments