স্পিকআপ অষ্ট্রেলিয়ার চাঁদরাত উৎসব

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: ‘আজ ভুলে যা তোর দোস্ত দুশমন, হাত মেলাও হাতে/ ও মন, রমজানের ঐ রোজার শেষে এলো খুশীর ঈদ’। আয়েশা কলির কন্ঠে কাজী নজরুল ইসলামের এই বিখ্যাত গান দিয়েই শুরু হয় স্পিকআপ অষ্ট্রেলিয়ার চাঁদরাত উৎসব।

স্পিকআপ সংগঠনটি সম্প্রতি গড়ে উঠেছে। এটি সিডনির বাংলাদেশী কমিউনিটিতে নারীও গৃহ নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার। গত ৪ জুন মঙ্গলবার ঈদুল ফিতরের আগের সন্ধ্যায় সংগঠনটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ উপলক্ষ্যে অনুষ্ঠান এবং চাঁদরাত উৎসব পালন করে পাঞ্চবোলের পেরী পার্কে স্পোর্টস অডিটেরিয়ামে। অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃত্তি করেন সিডনির প্রিয়মুখ মুনা মোস্তফা।

সংগঠনটির সভাপতি কাশফী আহমেদ শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠানটির সূচনা করেন। ক্রমান্বয়ে একে একে নারীদের গৃহ নির্যাতন রোধ এবং এ বিষয়ে সচেতনামূলক  বিভিন্ন বিষয়ের উপর আলাপচারিতা করেন সংগঠনটির ফাউন্ডার মেম্বার সাজিয়া আফরিন, জান্নাতুল ফেরদৌস এবং শারমিন সূচনা।
সকল বক্তাই দু:খ এবং ক্ষোভ প্রকাশ করেন সম্প্রতি সিডনিতে গৃহবধু হত্যার, এবং এরকম অপ্রীতিকর ঘটনা যেনো ভবিষ্যতে না ঘটে সে ব্যাপারে কমিউনিটির সকল মা-বোনদের দৃষ্টি আকর্ষন করেন যেনো তারা একে অপরের সাথে যোগাযোগ বজায় রেখে আলাপ আলেচনার মাধ্যমে এরকম সমস্যা সমাধান করতে পারেন। ফলশ্রুতিতে অচিরেই হারিয়ে যাবেনা শারমিন সুলতানা বা অনেকের মতো নির্যাতিতা গৃহবধু।
গানে এবং খাবারের পরিবেশনায় চাঁদরাতের পুরো আমেজ নিয়ে ভবিষ্যতে একসাথে চলার অঙ্গীকার ব্যক্ত করে স্পিকআপ।