স্বদেশের নাগরিক জীবন ও রাজকন্যার আহ্নিক

  •  
  •  
  •  
  •  

আতিকুর রহমান শুভ: কোন পরিচয়ে ডাকবো তাঁকে; চিকিৎসক, রাজনৈতিক নাকি সামাজিক ধারাভাষ্যকার, সমাজকর্মী, কবি নাকি গল্পকার। এতোগুলো পরিচয় ছাপিয়ে আমার শুধু বলতে ইচ্ছে করে আহমেদ শরীফ শুভ একজন গল্পের মানুষ, একজন গল্পের ফেরিওয়ালা। যতো মাধ্যমেই তিনি লিখেন না কেনো, দিনশেষে তিনি আসলে গল্পই বলতে চান। এবার অমর একুশের মেলায় সেরকম সব গল্প নিয়েই হাজির তাঁর ‘রাজকন্যার আহ্নিক’।

লেখালেখির সময় কোন বিষয়ের ওপর বেশি গুরুত্ব দেন, প্রশান্তিকার এমন প্রশ্নে তিনি বলেন, ‘মানব জীবনের জটীল মনস্তত্ত্ব আমার লেখার মূল উপজীব্য। কখনো কাজের (রুগি দেখার) ফাঁকে লিখি। আবার কখনো বাসায় ফিরে রাতে লিখি। কখনোবা উইকএন্ডে। কোন ধরাবাঁধা রুটিন নেই’।

আহমেদ শরীফ শুভ


আহমেদ শরীফ শুভ’র জন্ম ২৭শে ফেব্রুয়ারি,১৯৬২ কুমিল্লায়। তিনি কবিতা, গল্প ও রাজনৈতিক কলাম লিখছেন বিভিন্ন জাতীয় দৈনিক, লিটল ম্যাগাজিন ও ইলেকট্রনিক মিডিয়ায়। চট্ট্রগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পর দক্ষিন আফ্রিকা ও অষ্ট্রেলিয়া থেকে একাধিক স্নাতোকোত্তর ডিগ্রি লাভ করে বর্তমানে ফ্যামিলি ফিজিশিয়ান হিসাবে অষ্ট্রেলিয়ার মেলবোর্ণে কর্মরত।

প্রবাসে থেকেই তিনি বাংলাদেশে বিভিন্ন জনহিতকর কার্যক্রম পরিচালনার জন্য প্রতিষ্ঠিত মেলবোর্ণ ভিত্তিক সাহায্য সংস্থা ‘সোস্যাল হেল্প এন্ডোভার ফর বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা সভাপতি। বাংলাদেশে ফ্যামিলি মেডিসিনের উন্নয়নে তিনি সম্প্রতি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি’র ফ্যামিলি মেডিসিন বিভাগে অনাবাসিক শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন।

‘রাজকন্যার আহ্নিক’ আহমেদ শরীফ শুভ’র দ্বিতীয় গল্পগ্রন্থ। প্রকাশিত অন্যান্য গ্রন্থঃ কবিতা
বিহঙ্গ উড়িয়ে দাও; স্বপ্নে দেখি তোমার মুখ,ছোটগল্প: তৃষ্ণা ও জলে। রাজনৈতিক নিবন্ধ: বাংলাদেশের রাজনৈতিক সংস্কারের প্রস্তাবনা; মৃত্যুবার্ষিকী মৃত্যুবার্ষিকী খেলা।

পূর্বে প্রকাশিত গল্পগ্রন্থ ও কবিতার বই।

যারা প্রবাসে বসে লেখালেখি বা সাহিত্য চর্চা করেন, তাদের অনেকেরই লেখায় প্রবাস জীবনের খুঁটিনাটি কিছু বিষয় উঠে আসে বৈকি। সঙ্গত কারনেই লেখককে এরকম একটি প্রশ্ন করেছিলাম। সেই প্রশ্নের উত্তরে শুভ’র সরাসরি জবাব, ‘আমার লেখায় প্রবাস তেমন থাকেনা। মূলতঃ বাংলাদেশের নাগরিক জীবন নিয়ে লিখি’।

‘রাজকন্যার আহ্নিক’ গল্পগ্রন্থটি বের করেছে প্রকাশ পাবলিকেশন্স। বইটি ঢাকা বইমেলায় লিটল ম্যাগ চত্বরে এবং ১৭ ফেব্রুয়ারি সিডনি একুশে একাডেমীর বইমেলায় প্রশান্তিকা বইঘরেও পাওয়া যাবে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments