হুমায়ূন আহমেদ জন্মজয়ন্তী : গ্রামীণ রেঁস্তোরা ও প্রশান্তিকা বইঘরের বিশেষ আয়োজন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা প্রতিবেদক : আজ ১৩ নভেম্বর ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন। তাঁর জন্মদিন উপলক্ষ্যে দেশে যেমন ব্যাপক আয়োজন করা হয় তেমনি প্রবাসেও বাঙালিরা নানাভাবে তাকে স্মরণ করেন। আজ সিডনিতে ছোট্ট বাংলাদেশ খ্যাত লাকেম্বায় গ্রামীণ রেঁস্তোরা ও প্রশান্তিকা বইঘর হুমায়ূন আহমেদের জন্মদিন স্মরণে বিশেষ আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছে।

গ্রামীণ রেঁস্তোরার দেয়ালে আঁকা হুমায়ূন আহমেদের প্রতিকৃতি। শিল্পী- পার্থ প্রতিম বালা।

গ্রামীণে আজ থেকে পুরো সপ্তাহ জুড়ে হুমায়ূন আহমেদের রেসিপি অনুযায়ী মুখরোচক খাবার পাওয়া যাবে। তাঁর লেখায় বিভিন্ন খাবারের নাম থেকেই এই আয়োজন করা হয়। অন্যদিকে গ্রামীণের পাদদেশে অবস্থিত অস্ট্রেলিয়ার প্রথম বাণিজ্যিক বাংলা বইয়ের দোকান প্রশান্তিকা বইঘরে কিংবদন্তী কথাসাহিত্যিকের অধিকাংশ বইয়ের সমারোহ করা হয়েছে। আগ্রহী পাঠকেরা বিশেষ মূল্যছাড়ে তাঁর বইগুলো সংগ্রহ করতে পারবেন। এছাড়া আজ সন্ধ্যায় বইঘরে তাঁর জন্মদিনের কেক কাটা হবে। প্রশান্তিকা সম্পাদক আতিকুর রহমান শুভ জানান, স্যারের জন্মদিন উপলক্ষ্যে ঢাকা থেকে অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলাম তাঁর লেখা বিপুল সংখ্যক বই পাঠিয়েছেন।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষ্যে প্রশান্তিকা বইঘরের বিশেষ আয়োজন।

গ্রামীণের কর্ণধার আশরাফুল ইসলাম প্রশান্তিকাকে জানান, আজ ১৩ নভেম্বর থেকে ২০ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত হুমায়ূন আহমেদের বিশেষ রেসিপির খাবার পাওয়া যাবে। রেসিপিগুলো নিম্নরূপ-

মাতাল হাওয়া :
কালিজিরা চালের ভাত, ঘি
মচমচে বেগুন ভাজি।
পাট শাক ভাজি।
ডিম ভুনা
মাসকালাইয়ের ডাল।

লীলাবতী :
কালিজিরা চালের ভাত
কাঁঠালের বিচির সাথে মুরগীর ঝোল
কাঁঠালের বিচি ভর্তা
মাসকালাইয়ের ডাল।

জোছনা ও জননীর গল্প:
কালিজিরা চালের ভাত
চিকন করে কাটা আলু ভাজি
কাঁচা টমেটো ভর্তা
শিংমাছের ঝোল
মাসকালাইয়ের ডাল।

হিমু ও শুভ্র:
ঘিয়ে ভাজা মচমচে পরোটা
ডিম ভাজি
গরুর মাংস
চা।

উল্লেখ্য, এই গ্রামীণ রেঁস্তোরার দোতলায় দেয়ালজুড়ে হুমায়ূন আহমেদের বিশাল আকৃতির প্রতিকৃতি রয়েছে। কয়েক বছর আগে তাঁর ছোট ভাই ড. মুহম্মদ জাফর ইকবাল সস্ত্রীক সিডনি এসে সেটি দেখেন এবং আনন্দে আপ্লুত হয়ে পড়েন। সিডনি প্রবাসী শিল্পী পার্থ প্রতিম বালা প্রতিকৃতিটি আঁকেন। এটি দেখতে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর এমনকি বাংলাদেশ থেকেও বহু মানুষ আগ্রহ নিয়ে লাকেম্বা আসেন।

উল্লেখ্য, হুমায়ূন আহমেদ বিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। তাকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী অন্যতম শ্রেষ্ঠ লেখক বলে গণ্য করা হয়। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক। অন্য দিকে তিনি আধুনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকাহিনীর পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিন শতাধিক। তার বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত। তিনি ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোণার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কে মারা যান।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments