৭ মার্চে লস অ্যাঞ্জেলেসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা প্রতিনিধি, যুক্তরাষ্ট্র: শেখ মুজিবুর রহমান বাঙালির প্রিয় বঙ্গবন্ধু, একটি লড়াকু, সাহসী মানব গোষ্ঠী তথা জাতির পিতা। বিশ্বের সব বাঙালির বাতিঘর। সেই ১৯৪৯ থেকে ’৭৫ পর্যন্ত বাঙালির প্রতিটি আন্দোলন, সংগ্রামে এই মহামানব ছিলেন নেতৃত্বের শ্রেষ্ঠতম পর্যায়ে। যার পরিণতিতে ১৯৭১ সালে পৃথিবীর বুকে স্বমহিমায় জন্ম হয়েছিল একটি নুতন রাষ্ট্রের। উড়েছিলো গর্বের লাল-সবুজ পতাকা।

এই জীবনপণ লড়াইয়ের একটি মহাগুরুত্বপূর্ণ অংশ ছিলো ৭ মার্চ। ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে পাঠ করলেন বিশ্বের অন্যতম এক শ্রেষ্ঠ কবিতা। যে কবিতার ছত্রে ছত্রে ছিলো বাঙালির পথ চলার স্পস্ট নির্দেশনা, আশু করনীয়। ৭ মার্চের ভাষণে প্রোথিত ছিলো বাংলাদেশের আর বাঙালির মুক্তির সনদ। স্বাধীনতার জন্য লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ার ঘোষণা। পশ্চিম পাকিস্তানের নিপীড়ক শাষক গোষ্ঠীর ভিত নাড়িয়ে দেয় এই ভাষণ। অবস্থা আঁচ করতে পেরে পাকিস্তান সরকার শেখ মুজিবুর রহমানকে ১ নম্বর জাতশত্রু ঘোষণা করে এবং বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করতে অপারেশন সার্চ লাইটের প্রস্তুতি নেয়। শুরু হয় বাঙালির মরনপণ যুদ্ধ আর তার হাতধরে আসে স্বাধীনতা।
গুরুত্ব আর সময়োপযোগিতার কারণে এই ভাষণ তাই হয়ে দাঁড়ায় বিশ্বের আরেক ম্যাগনা কার্টা। বঙ্গবন্ধুর এই ভাষণ এখন ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ, পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষণ। ৭ মার্চ বাংলাদেশের মুক্তিযুদ্ধের এক মহাগুরুত্বপূর্ণ দিন।

প্রতিবছর তাই দিনটি বাংলাদেশে তো বটেই, সারা বিশ্বে যেখানে বাঙালিরা বসবাস করে, সর্বত্র পালিত হয় যথাযোগ্য মর্যাদায়। এরই অংশ হিসাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশিরা দিনটি পালন করেছে। ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় বাংলাদেশ একাডেমি মিলনায়তনে আয়োজন করা হয় অনুষ্ঠানটি।

শুরুতেই প্রদর্শিত হয় বঙ্গবন্ধুর সেই অমর ভাষণ। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন এবং বঙ্গবন্ধু, জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা পর্বে অংশগ্রহণ করেন, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের উপদেষ্টা মোস্তাহীন দারাবিল্লাহ, সভাপতি শামীম হোসেন শামীম, সাধারণ সম্পাদক রবি আলম, কেন্দ্রীয় যুব মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. শাহনাজ ডলিসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক টি জাহান কাজল। বক্তারা জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর সুযোগ্য সন্তান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার প্রত্যয় ঘোষণা করেন। একই সঙ্গে দলে চলমান শুদ্ধি অভিযানের প্রতি সমর্থন জানিয়ে দুর্নীতিমুক্ত সমাজ গড়ার ক্ষেত্রে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের প্রতি পূর্ণ সহযোগিতা দেওয়ার অঙ্গিকার করা হয়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments