ক্যাম্বেলটাউনে ৫ম বাংলা আর্ট এক্সিবিশন: ২৫ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা রিপোর্ট: সিডনির ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলা হাব আয়োজিত বাংলা আর্ট এক্সিবিশনের ৫ম প্রদর্শনী। এবারের আয়োজনটি ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারের সাথে প্রদর্শিত হচ্ছে। বাংলা আর্ট এক্সিবিশন আমাদের সিডনি প্রবাসে একটি নান্দনিক নাম। এই নামটির পেঁছনে অনবরত কাজ করে যাচ্ছে বাংলা হাব নামের সংগঠনটি। প্রতিষ্ঠানটি সিডনিতে ২০১৫ সাল থেকে বাংলাদেশের শিল্প এবং শিল্পীদের নান্দনিক কর্মকান্ডের সাথে প্রবাসের মেলবন্ধন করে আসছে। সেই ধারাবাহিকতায় এবার ২৫ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারে বাংলা আর্ট এক্সিবিশনের ব্যবস্থা করেছে। এই প্রদর্শনী চলাকালীন আগামী ২৮ সেপ্টেম্বর দুপুর ২টা-৪টা পারফর্মিং আর্টস ও গালা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলা হাব আয়োজিত বাংলা আর্টের এই এক্সিবিশনে  চিত্রকলা, আলোক চিত্র, ঐতিহ্যবাহী নকশীকাঁথা, পটচিত্র,বিভিন্ন কারু ও লোকজ শিল্পের প্রদর্শনী থাকবে। প্রদর্শনীতে প্রবাসের ও দেশের ২৭ জন শিল্পীর ৪৬টি শিল্পকর্ম প্রদর্শিত হবে।
বাংলা হাবের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৮ সেপ্টম্বরে দুপুরে ক্যাম্বেলটাউন আর্ট সেন্টারের ডিরেক্টর মাইকেল ডাগোস্টিনো সমাগত দর্শক ও আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানাবেন। বাংলাদেশ হাইকমিশনার মুহাম্মাদ সুফিউর রহমান, ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের মেয়র জর্জ ব্রিটসেভিক, কাউন্সিলর মাসুদ চৌধুরী, ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া বিষয়ক সহযোগী ডীন নিকোল জর্জিই সহ সাংবাদিক ও মিডিয়া কর্মীরা উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পরে বাংলা পারফর্মিং আর্টের সৌজন্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে। এতে থাকবে কবিতা আবৃত্তি, নৃত্য, গান ও বাদ্য বাজনা। পরিবেশন করবেন শুভ্রা মুস্তারিন, তানিম হায়াত খান রাজিত, খুরশীদ রেজা, ইয়াসির পারভেজ মিহির, নীলাদ্রি চক্রবর্তী, জোনাক বিশ্বাস ও সাফায়ার তিশা।

শিল্পীদের শিল্পকর্ম এবার দুটি বিভাগে প্রদর্শিত হবে। ‘গ্রুপ এ’তে যেসব শিল্পীদের কাজ থাকবে তারা হলেন: আলায়া এফ হক, দিয়া আসিফ, ফাইহা খান, পৃথিবী তাজওয়ার, রাইসা আহমেদ, রায়ান আহমেদ, রুমিসা ফারুকী, মানহা খান, সাফিনা জামান, সিয়াম হোসাইন, তাসফিয়া শফিক, ইউসা জামান।

সিডনি প্রবাসী শিল্পী আসিফ শহীদের ‘বনানী ১১’ পেইন্টিং প্রদর্শিত হবে।

‘গ্রুপ বি’তে যাদের প্রদর্শনী থাকবে তারা হলেন: আসিফ শহীদ, আজিজ হক, আ্যনি আক্তার খুশি, ইফফাত বানু ননী, নায়লা হুমায়রা, নোরা পারভেজ, নূরী জামান, পার্থ প্রতীম বালা, রফিকুর খান, সাকিনা আক্তার, শামীম হাসান, সৈয়দ রহমান মিঠু, তাহরিমা শারমিন, সনজিদা মুর্তজা। প্রদর্শনীতে নির্বাচিত শিল্পকর্ম দর্শকেরা ক্রয় করতে পারবেন বলে আয়োজকেরা জানিয়েছেন।

বাংলা হাবের সাধারন সম্পাদক মুনীর হোসেন প্রশান্তিকাকে জানান, বাংলা হাব ২০১৫ সাল থেকে বাংলা আর্ট এক্সিবিশন করে আসছে। এর আগে স্টেট লাইব্রেরি অব নিউ সাউথ ওয়েলস, ক্যানবেরা বাংলাদেশ হাইকমিশন, ক্যান্টারবুরি ব্যাংকসটাউন সিটি কাউন্সিলে প্রদর্শনী হয়েছে। তিনি আরও বলেন, প্রবাসে বাংলাদেশের শিল্পী ও তাদের শিল্পকর্মের সাথে এদেশীয় শিল্পী ও দর্শকদের মেলবন্ধন ঘটানোই প্রধান উদ্দেশ্য। এছাড়া নতুন ও প্রবাস প্রজন্মকে বাংলা আর্টের শিল্পকর্মের শেকড়ের সন্ধান দেয়াটাও অন্যতম লক্ষ্য। যাতে করে তারা কোনভাবেই দেশীয় শিল্প ও সংস্কৃতি না ভুলতে পারে। ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিলের বাংলাদেশী অধ্যুসিত কাউন্সিলর মাসুদ চৌধুরী প্রবাসে বাংলা আর্টকে ধারণ করার লক্ষ্যে সকলকে স্বপরিবারে এই এক্সিবিশনে আশার আহবান জানান।
এবছরের বাংলা হাবের আয়োজনের পৃষ্ঠপোষকতায় রয়েছে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল, নিউ সাউথ ওয়েলস গভর্নমেন্ট ও অস্ট্রেলিয়ান গভর্নমেন্ট।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments