SSC-89॥HSC-91 বন্ধু গ্রুপের প্রথম প্রকাশনা ‘অভিযাত্রা’

  •  
  •  
  •  
  •  

প্রশান্তিকা ডেস্ক : সত্যিকার অর্থে একদল প্রাণোচ্ছল অভিযাত্রীর স্বপ্নের পথে যাত্রা শুরু হলো। এক নতুন দ্বার উন্মোচিত হলো SSC-89॥HSC-91 বন্ধু গ্রুপের প্রথম প্রকাশনা গ্রন্থ “অভিযাত্রা” প্রকাশের মাধ্যমে।

“SSC-89॥HSC-91” ১৯৮৯ সালে এসএসসি কিংবা ১৯৯১ সালে এইচএসসি সম্পন্ন করা দেশে-বিদেশে অবস্থানকারী বন্ধুদের নিয়ে গঠিত একটি ফেসবুক গ্রুপ। এই গ্রুপের সদস্য সংখ্যা এগারো হাজারেরও অধিক।  এই গ্রুপের বন্ধুরা নিজ নিজ পেশাগত কাজে ব্যস্ততা সত্ত্বেও নানাবিধ মানবিক ও সামাজিক কর্মকাণ্ডে নিজেদের নিয়োজিত রাখেন নিয়মিতভাবে। গ্রুপে রয়েছে বেশ কয়েকজন সৃজনশীল বন্ধু, যারা লেখালেখির চর্চা করেন এবং বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে নিজেদের সম্পৃক্ত রাখছেন। অনেকে প্রকাশনার সাথেও যুক্ত আছেন। সাহিত্যচর্চা ও প্রকাশনা কার্যক্রম সক্রিয় রাখার সুবিধার্থে গ্রুপের পক্ষ থেকে গঠন করা হয়েছে একটি ‘সাহিত্য, প্রকাশনা ও প্রচারণা সহায়ক টিম’। এই সাহিত্য টিমের প্রথম উদ্যোগ ‘অভিযাত্রা’; যা একুশে গ্রন্থমেলা ২০২২ উপলক্ষে এবছর প্রকাশ করা হলো।
এই সংকলন গ্রন্থ অভিযাত্রায় রয়েছে এই গ্রুপের প্রায় শতাধিক বন্ধুর লেখা গল্প, কবিতা, প্রবন্ধ, স্মৃতিকথা ও ভ্রমণ কাহিনী। গত ২৪শে ফেব্রুয়ারী অমর একুশে বইমেলা প্রাঙ্গনে অনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করা হলো গ্রন্থটির। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গ্রুপের এডমিন প্যানেল ও সাহিত্য টিমের সদস্যদের পাশাপাশি আরও অনেক বন্ধু অংশ নেয়।

গ্রুপের এডমিন প্যানেলের সদস্য ড. সেরাজুল সেরাজ বলেন, সাহিত্য হলো মানুষ ও সমাজের ভিতর ও বাহিরের গল্প। বন্ধুত্বের বন্ধন দৃঢ়করণ এবং বন্ধুদের চিন্তা ও ভাবধারাকে সাহিত্যের মাধ্যমে প্রস্ফুটিত করার লক্ষ্যে একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের এই কার্যক্রমের শুরু। জীবন একটা অভিযানের মত; যার শুরু হয় জন্ম থেকে এবং এই যাত্রা আমৃত্যু চলতে থাকে অবিরাম। অভিযানের পথে মানুষের জীবনে আসে সফলতা ও ব্যর্থতা। বছরের বিভিন্ন সময় SSC-89॥HSC-91 গ্রুপের গ্রন্থ প্রকাশনার এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে আগামী দিনগুলোতেও।
বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলা ২০২২ এর চিরদিন প্রকাশনীর ৬৮ নম্বর ষ্টলে।

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments